বৈদ্যুতিক গাড়ির জন্য সলিড স্টেট ব্যাটারি ব্যাপক পরিমাণে তৈরি করবে হোন্ডা। এ জন্য জাপানে একটি উৎপাদন কেন্দ্র তৈরি করেছে কোম্পানিটি। এখানে ব্যাটারিটি তৈরি পরিকল্পনাটি পরীক্ষা–নিরীক্ষা করা হবে। এই পরিকল্পনা কম খরচে ও টেকসই ব্যাটারি তৈরিতে সহায়ক হবে।
অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে একটি গাড়ির ভিডিও রিল ভাইরাল হয়েছে। বিশ্বখ্যাত রোলস রয়েস ব্র্যান্ডের গাড়িটিতে কোনো রেজিস্ট্রেশন নম্বর নেই। বিলাসবহুল ও দামি গাড়িটির মালিক কে, তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল আলোচনা।
ত্রৈমাসিক আয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি (ইভি) কোম্পানি টেসলাকে পেছনে ফেলেছে চীনের শীর্ষস্থানীয় বৈদ্যুতিক গাড়ি (ইভি) নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে টেসলার চেয়ে তিন বিলিয়ন ডলার বেশি আয় করেছে বিওয়াইডি।
সুইডিশ-কেনিয়ান কোম্পানি Roam-এর তৈরি একটি বাইক ১৭ দিনে ৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে কেনিয়ার নাইরোবি থেকে দক্ষিণ আফ্রিকার স্টেলেনবোশ শহরে পৌঁছেছে। বৃহস্পতিবার সিএনএন জানিয়েছে, দীর্ঘ এই পথ পাড়ি দিতে কোনো তেল-পেট্রল লাগেনি।
সামাজিক যোগাযোগমাধ্যমের অফিশিয়াল অ্যাকাউন্টগুলোতে নতুন একটি টিজার প্রকাশ করেছে রয়্যাল অ্যানফিল্ড। এই টিজারের মাধ্যমে মোটরসাইকেল নির্মাতা সংস্থাটি ঘোষণা করেছে দিয়েছে, আগামী ৪ নভেম্বর তারা তাদের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেলের পর্দা উন্মোচন করবে।
ইঞ্জিন ও তেলচালিত গাড়ির পরিবর্তে বিশ্বখ্যাত চীনের বিওয়াইডির বৈদ্যুতিক যন্ত্রের গাড়ি বা ইলেকট্রিক ভেহিকল (ইভি) দেশে এনেছে অটোমোবাইল খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান রানার। পেয়েছে জনপ্রিয়তাও। এখন ইভির বাজার সম্প্রসারণ ও ইন্ডাস্ট্রি হিসেবে খাতটি কীভাবে দাঁড় করানো সম্ভব
দেশে ইঞ্জিনবিহীন ইলেকট্রিক ভেহিকল (ইভি) বা বিদ্যুৎ-চালিত গাড়ির সীমিত ব্যবহার এরই মধ্যে শুরু হয়েছে। তবে এ সংখ্যা অর্ধশতাধিকের বেশি নয়; যার বেশির ভাগই ব্যবহৃত হচ্ছে ঢাকায়। উল্টো দিকে পরিবেশের সুরক্ষাকে গুরুত্ব দিয়ে বিশ্বব্যাপী এখন এই ইভির ব্যবহার জ্যামিতিক হারে বাড়ছে।
টেসলা, স্পেসএক্স, স্টারলিংক ও এক্সের মতো বিখ্যাত সব প্রতিষ্ঠানের প্রধান ইলন মাস্ক আগামী ২০২৭ সালের মধ্যেই বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ারে পরিণত হবেন। অর্থাৎ ২০২৭ সালের মধ্যে ইলন মাস্কের সম্পত্তির মালিক হতে যাচ্ছেন। লন্ডনভিত্তিক সম্পত্তি নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান ইনফর্মা কানেক্ট একাডেমি এই ভবিষ্যদ্বাণী
বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার গিগাফ্যাক্টরি বা বিশালাকার কারখানা নির্মাণের ফলে জার্মানির বার্লিন শহরের কাছে প্রায় ৫ লাখ গাছ কাটা পড়েছে। স্যাটেলাইটের মাধ্যমে তোলা ছবিগুলোর মধ্যে তুলনা করে এ তথ্য জানা গেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জিকর (Zeekr) দাবি করেছে, তাদের নতুন বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারিগুলো এই শিল্পের শীর্ষে থাকা টেসলাসহ অন্য যে কোনো প্রতিদ্বন্দ্বীর চেয়ে দ্রুত চার্জ হয়। দাবি করা হচ্ছে, মাত্র ১০ মিনিট চার্জেই জিকরের ব্যাটারিগুলো ১০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যায়।
বৈদুত্যিক গাড়ির (ইভি) জন্য নতুন একটি ব্যাটারি তৈরি করেছে চীনের কোম্পানি জেইকার। টেসলা কোম্পানির ব্যাটারির চেয়েও এটি দ্রুতগতিতে চার্জ হবে বলে দাবি করছে কোম্পানিটি। বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।
চীনের বৈদ্যুতিক গাড়িকে নিজেদের অটোমোবাইল শিল্পের জন্য হুমকি হিসেবে দেখছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আর তাতে ইউরোপের বাজারে বেড়ে যেতে পারে চীনা গাড়ির দাম। ইইউ ‘আপাতত’ সিদ্ধান্ত নিয়েছে, চীনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কার্যকর সমাধান না হলে ৪ জুলাই থেকে চীনা উৎপাদনকারীদের শুল্ক বাবদ বাড়তি অর্থ গুনতে হবে।
আসছে বাজেটে স্মার্ট শুল্ক নীতির প্রত্যাশা জানিয়েছেন গাড়ি আমদানিকারকেরা। একই সঙ্গে সম্পূরক শুল্ক কমানো, মাইক্রোবাস ও বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার এবং ৫ বছরের পুরোনো গাড়ি আমদানিতে অবচয়সুবিধা আরও ১৫ শতাংশ বাড়ানোর দাবি জানিয়েছেন তাঁরা।
চীনা বৈদ্যুতিক গাড়ির (ইভি) ওপর যুক্তরাষ্ট্রের শুল্কের বিরোধিতা করেছেন টেসলারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। গতকাল বৃহস্পতিবার প্যারিসে একটি প্রযুক্তি সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে তিনি বলেন, ‘টেসলা বা আমি কেউই এই শুল্ক চাইনি।’
জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতার ইতি টানতে বিশ্ব বৈদ্যুতিক যান, বায়ুকল, সৌর প্যানেল এবং অন্যান্য ক্লিন এনার্জির প্রযুক্তির দিকে ঝুঁকছে। তবে এই যাত্রার সফলতার জন্য সবচেয়ে বড় বাধা প্রয়োজনীয় খনিজগুলোর ঘাটতি।
বৈদ্যুতিক গাড়ির (ইভি) জন্য টেকসই বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিল্ডিংয়ের মতো বিশাল আকারের ব্যাটারি তৈরি করেছে চীন। সুইজ্যারলান্ডের কোম্পানির সঙ্গে যৌথভাবে গত ডিসেম্বরে ব্যাটারিটি তৈরি করে দেশটি। দ্রুত ক্রমবর্ধমান বৈদ্যুতিক গাড়িগুলো জন্য বিদ্যুৎ সঞ্চয় করা ও সরবরাহ করার জন্যই এই বিশালাকার ব্যাটারিটি তৈ
বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার ব্যয় কমাতে কর্মী ছাঁটাই অব্যাহত রেখেছেন ইলন মাস্ক। এবার সফটওয়্যার, সার্ভিস ও ইঞ্জিনিয়ার বিভাগ থেকে কোম্পানিটি কর্মী ছাঁটাই করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ইলেকট্রেক।